আমরা সবাই খুব ভালো করেই জানি, যেই কোন পেশায় ভালো করতে হলে ই পেশার কিছু গুরুত্বপূর্ণ অনুমাপক অবশ্যই মেনে চলতে হয়। গার্মেন্টস মারর্সেন্ডাইজিং ও এর ব্যতিক্রম নয়। তাই একজন দক্ষ ও পেশাধারী গার্মেন্টস মারর্সেন্ডাইজার হতে গেলে যেসব যোগ্যতা এবং দক্ষতা অবশ্যই থাকা লাগবে, নিচে তা আলোচনা করা হল।

১। যেহেতু মারর্সেন্ডাইজারদের বাহিরের বায়ারদের সাথে যোগাযোগ করতে হয়, সেহেতু একজন স্মার্ট মারর্সেন্ডাইজারকে অবশ্যই খুব ভালো করে ইংরেজি লিখতে, পড়তে ও বলতে পারা লাগবে।
২। কম্পিউটার ব্যাবহারের ভালো জ্ঞান থাকতে হবে। বিশেষ করে মাইক্রোসফট অফিস প্রোগ্রাম, ইমেইল, ইন্টারনেট ব্রাউজিং এবং টাইপিং এ ভালো দক্ষতা থাকতে হবে।
৩। স্মার্ট মারর্সেন্ডাইজারকে অবশ্যই টেক্সটাইলের টেকনিক্যাল বিষয়গুলো সম্পর্কে স্বচ্ছ ধারনা রাখতে হবে। বিশেষ করে টেক্সটাইল ফাইবার, ইয়ান, ফেব্রিক, প্রিন্টিং, ডায়িং, ফিনিশিং, গার্মেন্টস প্রোডাকশান, কোয়ালিটি ইত্যাদি।
৪। গার্মেন্টস এক্সপোর্ট অর্ডার নেওয়ার মত যোগ্যতা, দক্ষতা এবং কৌশল জানা থাকা লাগবে।
৫। পরিকল্পনা, সময় জ্ঞান, এবং কায্যকরভাবে সময় নিধারন করার ক্ষমতা থাকতে হবে।
৬। বায়িং হাউজ, বায়ার, এবং গার্মেন্টসের সব লেভের লোকদের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হবে।

৭। শিপিং এর সব গুলো টার্ম সম্পকে সম্যক ধারনা রাখতে হবে। এলসি সম্পর্কে সব কিছু জানতে হবে। কয় ধরনের এলসি হয়, কিভাবে এলসি করতে হয়? কিভাবে ব্যাংক এর সাথে যোগাযোগ করতে হয়, এগুলো খুব ভালো করে জানতে হয়।
৮। কাঁচামাল কিনার মত যথাযত যোগ্যতা এবং পরিচিতি থাকতে হবে।
৯। একটা গার্মেন্টস প্রোডাক্ট তৈরি করতে কি পরিমান ফেব্রিক লাগবে, কি পরিমান কাঁচামাল লাগবে, এগুলো খুব  ভালভাবে জানতে হবে। কস্টিং এবং ফেব্রিক ক্যালকুলেশান খুব ভালো করে জানতে হবে।
১০। একজন স্মার্ট মারর্সেন্ডাইজারকে  অবশ্যই পরিশ্রমী, আত্মবিশ্বাসী এবং প্রতিশ্রুতি রক্ষায় বদ্ধ পরিকর হতে হবে।  

বায়িং হাউজগুলতে এই কাজ গুলোই আলাদা আলাদাভাবে একেকটা ডিপার্টমেন্ট দেখে। অর্থাৎ এই গুলো সব একজনের কাজ নয়। কিন্তু একজন স্মার্ট বায়িং মারর্সেন্ডাইজার হতে গেলে একজনকে সব বিষয়ে ভালো জ্ঞান রাখতে হবে।


Next
Newer Post
Previous
This is the last post.

0 comments:

Post a Comment

 
Top